ফিরে ফিরে আসি
- মোঃ সাইফুর রহমান ১৭-০৫-২০২৪

তোমরা কি ভেবেছ মরেগেছি আমরা,
মিশে গেছি মৃত্তিকা সমেত?
কিংবা পরিণত হয়েছি শ্মশানের দুমুঠো ছাইয়ে?
ভেবেছ সলিলে সমাধি হয়েছে আমাদের?
কিংবা পরিণত হয়েছি সফেদ ভাস্কর্যে?

ভুল তোমরা! ভ্রান্ত তোমাদের এ ধারণা!
আমরা আসি, ফিরে ফিরে আসি।

আমি মেদিনীপুরের সেই ক্ষুদিরাম
স্বাধীনতার তরে রুদ্ধশ্বাসে জীবন দিলাম।
আমি সেই অহিউল্লাহ্
"রাষ্ট্র ভাষা বাংলা চাই" মিছিলে প্রাণ হারালাম।

আমিই মাস্টার দা
লড়েছিলাম অস্ত্রহাতে বৃটিশ দমনে।
আমিই শামসুজ্জোহা
ছাত্রের গুলি বুকে নিলাম আপন মনে।

আমরাই সালাম, রফিক, বরকত, জব্বার
আমরাই বায়ান্নের সেই ছাত্রজনতা,
প্লেকার্ড, ফেস্টুন হাতে "রাষ্ট্র ভাষা বাংলা চাই" ধ্বনিতে
আকাশ বাতাস কাপানো সেই স্বর।

আমিই আসাদ
যার রক্তমাখা শার্ট হয়ে যায় এক ইতিহাস।
আমিই নূর হোসেন
রাজপথে, চৌরাস্তায় পড়ে থাকা সেই লাশ।

আমরাই জাহাঙ্গীর, মতিউর, কামাল, হামিদুর
আমরাই একাত্তোরের সেই মুক্তিসেনার দল,
গ্রেনেড, বেয়োনেট হাতে "জয় বাংলা" রবে
মধ্য রজনীতে গেরিলা আক্রমণ।

আমরা আসি, ফিরে ফিরে আসি।

আমরা আসি রাজপথে, মিছিলে, মিটিংয়ে,
নব নব উত্থানে মশাল হাতে।
আমরা আসি সমর মাঝে যোদ্ধা সাজে,
লাঙল, কাস্তে, অশী হাতে।

অধিকার আদায়ে মত্ত আমরা,
আমরা অকুতোভয়, লক্ষ্মীছাড়ার দল।
আমরা আসি, ফিরে ফিরে আসি
মিছিলে, মিটিংয়ে, সভা- সমিতিতে, নব নব উত্থানে।

মো: সাইফুর রহমান (অন্ধকার রাজ্যের রাজা)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।